৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • ছবি ঘর >> জাতীয় >> টপ নিউজ >> ধর্ম
  • মিলাদুন্নবি (স) উপলক্ষে দেশজুড়ে অনুষ্ঠিত হয়েছে জশনে জুলুস
  • মিলাদুন্নবি (স) উপলক্ষে দেশজুড়ে অনুষ্ঠিত হয়েছে জশনে জুলুস

    পবিত্র ঈদে মিলাদুন্নবি উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হলো জশনে জুলুস বা বর্ণাঢ্য শোভাযাত্রা।চট্টগ্রামে আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ব্যবস্থাপনায় ঐতিহাসিক এ জুলুসে নেতৃত্ব দেন আল্লামা সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ। সকালে নগরীর ২ নম্বর গেট থেকে বের হয় শোভাযাত্রাটি। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শেষ হয় এটি। এতে যোগ দেন আনজুমান ট্রাস্টের সেক্রেটারি জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন, গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদসহ অন্যরা। চট্টগ্রাম ছাড়াও বিভাগীয় ও জেলা শহরে গাউছিয়া কমিটির উদ্যোগে নবি (স) এর জন্মদিন উদযাপন করা হচ্ছে।

    পবিত্র ঈদে মিলাদুন্নবি উপলক্ষে নারায়ণগঞ্জেও বের হয় জশনে জুলুস। সকালে শহরের শীতলক্ষ্যা এলাকা থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রাটি। র‍্যালির নেতৃত্ব দেন আহালে সুন্নত ওয়াল জামাত ও ইসলামি ফ্রন্ট বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী আল আবেদী। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তারা। এসময় নগরীর বিভিন্ন পাড়া মহল্লা থেকে ব্যানার ফেস্টুন, ইসলামি পতকা নিয়ে অংশ নেন মুসল্লিরা। পরে দেশ ও জাতির মঙ্গল কামনা এবং মহামারি থেকে মুক্তির দোয়া করা হয়।

    সকালে জাতীয় প্রেসক্লাব থেকে বিশাল শোভাযাত্রা বের করে সুরেশ্বর দরবার শরীফ। শোভাযাত্রায় ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেন। রাজারবাগ দরবার শরীফ থেকেও শোভাযাত্রা বের করা হয়। একইসাথে বিভিন্ন দরবার শরীফ পবিত্র ঈদে মিলাদুন্নবি উপলক্ষে বিভিন্ন কর্সসূচি পালন করছে। সারাবিশ্বের মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত দিন। তাই মসজিদ মিলাদ মাহফিলের পাশাপাশি বিভিন্ন আমল করছেন মুসল্লিরা।

    এছাড়াও আলোচনাসভা-দোয়া মাহফিলের আয়োজন রয়েছে অনেক স্থানে। সারাবিশ্বের মুসলমানদের ঈদে মিলাদুন্নবির শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    প্রসঙ্গত, বর্তমান সৌদি আরবের মক্কা নগরে ৬৭০ সালের এই দিনে জন্মগ্রহণ করেন মুহাম্মদ (স)। ৬৩২ সালে একই দিনে তিনি ইহলোক ত্যাগ করেন। মহানবির (স) জন্মের আগে গোটা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল। এই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে রসুলুল্লাহকে (স) পাঠান মহান আল্লাহ।

    দিনটি রাজধানী ঢাকাসহ সারাদেশে মুসলিমরা যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালন করেন। এ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে জশনে জুলুশ, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

    আরও পড়ুন