৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • অর্থনীতি >> ছবি ঘর >> টপ নিউজ >> দেশজুড়ে >> মিডিয়া >> রংপুর
  • আগাম আলু চাষিদের স্বপ্ন এখন গুড়েবালি
  • আগাম আলু চাষিদের স্বপ্ন এখন গুড়েবালি

    মোঃসুমন হাসান বাপ্পি ঠাকুরগাঁও : রাণীশংকৈল এ আগাম আলু চাষিদের স্বপ্ন এখন গুড়েবালি। আগাম আলুতে প্রতি বছর লাভবান হওয়ায় চলতি বছর আগাম আলু চাষে ঝুঁকে পড়েন কৃষকেরা। কিন্তু গত এক দিনের বৈরী আবহাওয়া আর আশ্বিনা বৃষ্টিপাতে তলিয়ে গেছে অনেক কৃষকের আলু ক্ষেত।এতে দুশ্চিন্তায় পড়েছেন আগাম আলু চাষিরা। জমিতে আলুর বীজ পচে যাওয়াসহ সঠিক সময়ে ঘরে রাখা আলু জমিতে লাগানো নিয়ে সংশয় দেখা দিয়েছে। এমন বৃষ্টিপাত অব্যাহত থাকলে জমিতে রোপণকৃত আলু পচে গিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়বেন আলু চাষিরা।

    সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, চলতি বছর আশ্বিন মাসের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় অনেক চাষি প্রস্ততকৃত জমিতে জ্ঞানওয়ালা জাতের আলু রোপণ করেছেন। আলু চারা গজিয়ে ওঠার আগেই দু’দিনের ভারী বৃষ্টিতে অনেক ক্ষেতের আলু মাটির নিচে পচে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। একজন কৃষক এর সাথে আমরা কথা বলে দেখেছি তিনি আমাদের জানান যে আমি গত কাল আলু রপন করেছে কিন্তু সারারাত সারাদিন বৃষ্টে দেখে সকাল থেকে আবার আলু তোলা সুরু কর, কৃষক জানান পানির নিচে তলিয়ে যাওয়া বীজ আলু উত্তোলন করছেন।

    আরও পড়ুন