৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক >> ছবি ঘর >> টপ নিউজ >> বিজ্ঞান ও প্রযুক্তি >> মিডিয়া
  • বিশ্বের প্রথম রোবট হিসেবে নাগরিকত্ব পেয়েছে সোফিয়া
  • বিশ্বের প্রথম রোবট হিসেবে নাগরিকত্ব পেয়েছে সোফিয়া

    ছবি: সংগৃহীত।

    পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান রোবট হিসেবে পরিচিত সোফিয়া। বিশ্বের প্রথম রোবট হিসেবে পেয়েছেন নাগরিকত্ব। এবার সোফিয়া ইচ্ছা প্রকাশ করেছে, সন্তানের মা হতে আগ্রহী সে।

    সম্প্রতি এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে সোফিয়া বলে, ভালোবাসার মানুষদের দিয়ে পরিবেষ্টিত থাকা সবার জন্য গুরুত্বপূর্ণ। সেদিক থেকে দেখলে, রোবটদেরও অধিকার আছে পরিবার গঠন করার। তাই ভবিষ্যতে কোনো এক সময়ে সোফিয়া নামেরই তার মতো অ্যান্ড্রয়েড রোবট সন্তানের মা হতে ইচ্ছুক সে।

    যদিও, সোফিয়া এও জানিয়েছে যে, এখনও মা হওয়ার মতো যথেষ্ট বয়স হয়নি তার, কেননা মাত্রই ২০১৬ সালে জন্ম হয়েছে তার।

    উল্লেখ্য, হংকংয়ের হ্যানসন রোবটিক্স কোম্পানির তৈরি রোবট সোফিয়াকে পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান রোবট বলে দাবি করা হয়। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সেন্সর ও ক্যামেরা ব্যবহার করে নতুন নতুন জিনিস শেখার সক্ষমতা আছে তার।

    অবশ্য সোফিয়ার সৃষ্টিকর্তা ডেভিড হ্যানসন পরে এক সাক্ষাৎকারে বলেছিলেন, মানবজাতিকে ধ্বংস করার সক্ষমতাও আছে সোফিয়ার।

    আরও পড়ুন