১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
সিদ্ধিরগঞ্জে যে কাউন্সিলরা জয়ের হ্যাটট্রিক করেছেন যশোরের শার্শায় ইজিবাইক চালককে হত্যা করে বাইক ছিনতাই রাজাকার-স্বাধীনতাবিরোধীদের তালিকাসহ নতুন পেট্রোবাংলা আইন আসছে ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে চার প্রস্তাব দিলো আ’লীগ না‌রায়ণগঞ্জ সি‌টি নির্বাচন- ঐক‌্যবদ্ধ ১৮নং ওয়ার্ডবাসী নির্বা‌চিত কর‌লো মুন্না‌কে, নেপ‌থ্যে লাভলু-রানা না’গঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভীকে বাংলাদেশ মহিলা পরিষদের উষ্ণ অভিনন্দন বেনাপোল বন্দরে আমদানিকৃত পন্যবাহী ট্রাক থেকে হেলপারের লাশ উদ্ধার নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা ২৭টি ওয়ার্ডে কাউন্সিলর আগামী পাঁচ বছরের জন্য যারা নেতৃত্ব দিবেন নাসিক নির্বাচনে তৃতীয় বারের মত আইভী জয়ী
  • প্রচ্ছদ
  • ছবি ঘর >> জাতীয় >> টপ নিউজ >> প্রধানমন্ত্রী >> মিডিয়া
  • সার্চ কমিটি করেই নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে বলে জানালেন : প্রধানমন্ত্রী
  • সার্চ কমিটি করেই নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে বলে জানালেন : প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সার্চ কমিটি করেই নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। মানুষের আস্থা-বিশ্বাস নিয়েই আওয়ামী লীগ ভোটের মাধ্যমে ক্ষমতায় থাকতে চায়। নির্বাচনকে নির্বাচনের মতো করেই দেখে দলটি।

    সোমবার (৪ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ-পরবর্তী সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

    এ সময় তিনি উল্লেখ করেন, নির্বাচনে কোন দল প্রতিযোগিতা করবে, সে বিষয়ে ভাবে না আওয়ামী লীগ। আদর্শগতভাবে শক্তিশালী রাজনৈতিক প্রতিপক্ষই আশা করে যে কোনো রাজনৈতিক দল।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণের কাছাকাছি থাকার জন্য আওয়ামী লীগে সাংগঠনিক কার্যক্রম চলমান থাকবে। দল হিসেবে আওয়ামী লীগ সব সময় দেশ গড়া ও নির্বাচনের প্রস্তুতি, দুটোই একই সাথে চালিয়ে নিয়ে যায়।

    নানান রাজনৈতিক দল ও একাত্তরের অপশক্তির ষড়যন্ত্রের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এসব জেনেই এ পথে চলছেন তিনি। যতক্ষণ শ্বাস আছে, ততক্ষণ দেশের জন্য কাজ করে যাবেন।

    নিজের ওপর বার বার হত্যাচেষ্টার কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, এতবার মারার চেষ্টা হয়েছে, মরি নাই৷ এটাই তাদের দুঃখ। আগামী বছরের ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, নিয়ম অনুসারে রাষ্ট্রপতির আদেশে সার্চ কমিটি করেই নতুন নির্বাচন কমিশন গঠিত হবে।

    এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রপতি সবার সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করবেন। ‘নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকলে নির্বাচনও নিরপেক্ষ থাকবে’ বলে মন্তব্য করেন তিনি। রোববার (০৩ অক্টোবর) বেলা ১২টায় মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় পদ্মা সেতুর টোল প্লাজায় লিজ দলিল হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

    এদিকে কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। সাংবিধানিক বাধ্যবাধকতায় দরকার হবে নতুন কমিশন গঠনের। নতুন কমিশনের অধীনেই হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। পরবর্তী নির্বাচন কমিশন গঠনের এখনো চার মাসের বেশি সময় অবশিষ্ট থাকলেও রাজনৈতিক-অরাজনৈতিক অঙ্গনে এনিয়ে আলোচনা শুরু হয়েছে। নতুন কমিশন গঠনের আগাম প্রস্তুতি হিসেবে কিছু প্রক্রিয়াও শুরু হয়ে গেছে।

    সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের নিয়োগকর্তা রাষ্ট্রপতি। ‘সার্চ কমিটি’র সুপারিশের মাধ্যমে বিগত দুটি নির্বাচন কমিশন গঠিত হয়েছে। ওই দুটি কমিশন নিয়োগের আগে রাষ্ট্রপতি দেশের সর্বোচ্চ আদালতের বর্তমান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে দুটি সার্চ কমিটি গঠন করেছিলেন। ওই দুটি সার্চ কমিটির সুপারিশে গঠিত হয়েছিল রকিবউদ্দিন কমিশন ও নুরুল হুদা কমিশন।

    প্রধানমন্ত্রী বলেন, যতক্ষণ আমার শ্বাস আছে ততক্ষণ দেশের জন্য আমি কাজ করে যাবো। আর যখন মৃত্যু আসবে তখন মরে যাবো। এটা নিয়ে কিছু চিন্তা করার নেই। ৭৪ এর দুর্ভিক্ষের ঘটনার পেছনে একটা গভীর চক্রান্ত ছিল। তখন যিনি খাদ্য সচিব ছিলেন জিয়াউর রহমান পরবর্তীতে তাকে তো মন্ত্রীও বানালো। কেনো বানিয়েছিল তাকে? একবার চিন্তা করেন।

    এ সময় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার কাছে ক্ষমতা ভোগের বস্তু না। আকাঙ্ক্ষা থাকলে আমার বাবা যেমন অনেক আগেই মন্ত্রী এমপি হতে পারতেন, আমিও পারতাম। কিন্তু সেটা তো আমি করিনি।

    আরও পড়ুন