৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • ছবি ঘর >> টপ নিউজ >> ঢাকা >> দেশজুড়ে >> মিডিয়া
  • আর্ট মিউজিয়ামে চিত্রকলা প্রদর্শনীতে না’গঞ্জ চারুকলার প্রাক্তন শিক্ষার্থী জাপানের অ্যাওয়ার্ড গ্রহন
  • আর্ট মিউজিয়ামে চিত্রকলা প্রদর্শনীতে না’গঞ্জ চারুকলার প্রাক্তন শিক্ষার্থী জাপানের অ্যাওয়ার্ড গ্রহন

    টোকিও মেট্রোপলিটন আর্ট মিউজিয়ামে চিত্রকলা প্রদর্শনীতে নারায়ণগঞ্জ চারুকলার প্রাক্তন শিক্ষার্থী প্রবাসি বাংলাদেশী শিল্পী মোহাম্মদ সোলায়মান হোসাইন ( সালমান) এর নেপাল এম্ব্যাসি এওয়ার্ড এবং ওশিনো মুরা মেওর এওয়ার্ড গ্রহন ।

    টোকিওর ‘মেট্রোপলিটন আর্ট মিউজিয়াম’ ওয়েনো আর্ট গ্যালারিতে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক চিত্রকলা প্রদর্শনী শুরু হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর শুরু হওয়া প্রদর্শনীটি আগামী ৫ অক্টোবর শেষ হবে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রদর্শনী চলবে। ‘শিনকিয়ূকু আর্ট এসোসিয়েশন’ আয়োজিত যৌথ চিত্রপ্রদর্শনী’র এটি ২৭তম আয়োজন।এবারের প্রদর্শনীতে ২৭১জন চিত্রশিল্পীর ৩৮৯টি চিত্রকর্ম জায়গা পেয়েছে। এরমধ্যে ১০ জন বাংলাদেশি চিত্রশিল্পী এবং ১০০ জন বাংলাদেশী শিশুশিল্পীর চিত্রকর্ম আছে। এই ১০০ জন শিশুশিল্পী নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ এর।

    এছাড়াও ঘানা, চীন, দক্ষিণ কোরিয়া, মঙ্গোলিয়া, নেপাল এবং স্থানীয় জাপানি চিত্রশিল্পীদের চিত্রকর্মও সেখানে জায়গা পেয়েছে।এখানে জাপান প্রবাসী বাংলাদেশি চিত্রশিল্পী মোহাম্মদ সোলায়মান হোসাইন (সালমান) এর মাউন্ট ফুজি এবং ওশিনো হাক্কাই’র ৮টি প্রাকৃতিকভাবে সৃষ্ট পুকুরের নৈসর্গিক সৌন্দর্যকে কেন্দ্র করে আঁকা ড্রোনভিউয়ের ৯টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। উল্লেখ্য, এই জায়গাগুলো ওয়ার্ল্ড হেরিটেজ স্বীকৃত।

    সালমানের শিল্পকর্মের পাশাপাশি বাংলাদেশের আরও ১০ জন শিল্পীর ১০টি চিত্রকর্ম প্রদর্শন ও পুরষ্কারের জন্য মনোনীত হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশের ১০০ শিশুশিল্পীর ফুজি পাহাড়ের ওপর ভিত্তি করে অঙ্কিত চিত্রকর্ম এবং জাপানিজ শিশুদের লেখা কবিতা প্রদর্শিত হচ্ছে।

    আজ ৩ অক্টোবর রোববার ছিল এই প্রদর্শনীর পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিনকিয়োকু আর্ট এসোসিয়েশনের কর্মকর্তার ছাড়া উপস্থিত ছিলেন জাপানে নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ, নেপাল দূতাবাসের কাউন্সিলর আমবিকা জোশি এবং জাপানের ক্ষমতাসীন জোট এলডিপি’র শিক্ষা, সংস্কৃতি,বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের চেয়ারম্যান মাসাআকি আকাইকে।ওশিনো মুরা সিটি মেওর জনাব তাকাইকে আমানো , ওশিনোফুজি আর্টপিয়া চেয়ারম্যান নরিমতো মিউরা , শিনকিউকো আর্ট এসোসিয়েশন চেয়ারম্যান জনাব সাকামতো তাদাইচি সহ জাপানিজ ও প্রবাসি বাংলাদেশি জনগন ।

    প্রদর্শনীতে শিল্পী মোহাম্মদ সোলায়মান হোসাইন (সালমান) নেপাল অ্যাম্বেসি অ্যাওয়ার্ড এবং ওশিনো মুরা সিটি মেয়র অ্যাওয়ার্ড জিতে নেন। এছাড়াও, ৩ জাপানি চিত্রশিল্পী বাংলাদেশ দূতাবাস পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

    শিনকিয়ূকু আর্ট এসোসিয়েশনের পক্ষ থেকে বাংলাদেশ এবং নেপাল দূতাবাসকে দু’টি চিত্রকর্ম উপহার দেওয়া হয়। রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ বাংলাদেশের পক্ষে উপহার গ্রহণ করেন।

    আরও পড়ুন