৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক >> ছবি ঘর >> টপ নিউজ >> বিজ্ঞান ও প্রযুক্তি >> মিডিয়া >> লিড
  • হোয়াটসঅ্যাপে নতুন ৪ ফিচার গুরুত্বপূর্ণ জায়গা
  • হোয়াটসঅ্যাপে নতুন ৪ ফিচার গুরুত্বপূর্ণ জায়গা

    প্রতীকী ছবি।

    দৈনন্দিন জীবনে এখন গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে হোয়াটসঅ্যাপ। অনেকেই এখন মোবাইলে এসএমএস করাও ছেড়ে দিয়েছেন এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের ব্যবহারে। এসএমএস করার চেয়ে এখনও হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো অনেক কম সময়ের ব্যাপার।

    শুধু কি তাই, ফোটো, ভিডিও, মেসেজ, ডকুমেন্ট, পিডিএফ হোয়াটসঅ্যাপে পাঠানো যায়, কিন্তু এগুলো এসএমএস করা যায় না। ফলে অনেকেই এখন এসএমএস-এর পরিবর্তে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা সহজ এবং ভালো মনে করেন। এবার ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতে হোয়াটসঅ্যাপ নতুন ৪ ফিচার নিয়ে আসছে। এসব ফিচার অ্যাপটিকে সমৃদ্ধ করবে বলে ধারণা নির্মাতাদের। জেনে নিন নতুন এই ফিচারগুলো সম্পর্কে।

    ডিসঅ্যাপিয়ারিং চ্যাট

    ডিসঅ্যাপিয়ারিং চ্যাটে নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। কয়েক দিন আগেই ওয়াবেটা ইনফো ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটে এই ফিচার ব্যবহার করা যাবে। সেখানে আরও দাবি করা হয়েছে, নতুন ফিচারে সব নতুন চ্যাটে ডিসঅ্যাপিয়ারিং অপশন এনাবল করে রাখা যাবে। এর ফলে, নির্দিষ্ট সময় পরে নিজে থেকেই চ্যাটের সব মেসেজ ডিলিট হয়ে যাবে। তবে, কেউ মেসেজ রেখে দিতে চাইলে ডিসঅ্যাপিয়ারিং চ্যাট অপশন ডিসেবল করতে হবে। সম্প্রতি, বেটা ভার্সনে প্রথম এই ফিচার সামনে এসেছিল।

    গ্রুপ আইকন এডিটর

    নতুন গ্রুপ আইকন এডিটর অপশন নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি, অ্যানড্রয়েড বেটা ভার্সনে এই ফিচার সামনে এসেছে। এর ফলে, যে কোনও গ্রাহক দ্রুত কোনও গ্রুপের আইকন তৈরি করে ফেলতে পারবেন। আইকনে ব্যাকগ্রাউন্ড কালার পছন্দ করা যাবে। এছাড়াও, ব্যবহার করা যাবে ইমোজি। পাশাপাশিই আবার নতুন গ্রুপ ইনফো পেজ নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। নতুন ডিজাইনে চ্যাট ও কল বাটন সরতে পারে। আরও বড় বাটনও ব্যবহৃত হতে পারে। শিগগিরই এই দুই ফিচার নিয়ে আসতে পারে হোয়াটসঅ্যাপ।

    হাই-রেজোলিউশন ছবি ও ভিডিও

    হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছবি অথবা ভিডিও পাঠালে তা অনেক বেশি কমপ্রেস হয়ে যায়। তবে, এবার সেই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। শিগগিরই হোয়াটসঅ্যাপের মাধ্যমে হাই-রেজোলিউশন ছবি ও ভিডিও পাঠানোর সুবিধা আসছে। ইতিমধ্যেই, বেটা ভার্সনে এই ফিচার দেখা গিয়েছে। ছবি ও ভিডিও পাঠানোর সময় ‘বেস্ট কোয়ালিটি’ ও ‘ডেট’ মোড দেখতে পাবেন গ্রাহকরা।

    ছবিকে স্টিকারে পরিণত করার ফিচার

    শিগগিরই হোয়াটসঅ্যাপে যে কোনও ছবিকে স্টিকার হিসেবে পাঠাতে পারবেন গ্রাহকরা। এখন বেটা ভার্সনে এই ফিচার ব্যবহার করা যাচ্ছে। শিগগিরই স্টেবল ভার্সনেও যুক্ত হতে পারে এই ছবিকে স্টিকারে রূপান্তরিত করার ফিচার।

    আরও পড়ুন