৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
খুলনা জেলা ডিবি পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ও গাঁজাসহ গ্রেফতার দুই ভোরের দর্পণের সার্কুলেশন ম্যানেজার ইখতিয়ার হোসেনের মা আর নেই বরিশাল নগরীতে মাদক ও সন্ত্রাসী মনির বাহিনীর হামলায় বাবা ও ছেলে আহত গাজীপুরের অন্তসত্ত্বা নারীর উপর সন্ত্রাসী হামলার মুন্সীগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ: দুই সন্তানের পর দগ্ধ পিতার মৃত্যু দ.আফ্রিকায় ১ দিনেই ওমিক্রনে আক্রান্ত ১৬ হাজার কুড়িগ্রাম জেলা কৃষক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড নিয়ে আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা নীলফামারীর জঙ্গি আস্তানা থেকে দুই নারীসহ পাঁচজন আটক চিরিরবন্দর উপজেলায় আসন্ন ৫ম ধাপের ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা
  • প্রচ্ছদ
  • অর্থনীতি >> ছবি ঘর >> জাতীয় >> টপ নিউজ >> ব্যবসা বানিজ্য
  • হঠাৎ করে ঊর্ধ্বমুখী পেঁয়াজ
  • হঠাৎ করে ঊর্ধ্বমুখী পেঁয়াজ

    হঠাৎ করেই ঊর্ধ্বমুখী পেঁয়াজের বাজার। সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে অন্তত ১০ টাকা। খুচরা বাজারে মান ভেদে এক কেজি দেশি জাত বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। এক সপ্তাহ আগেও যার দাম ছিল ৫০ টাকার আশপাশে। রাজধানীর কারওয়ান বাজার ঘুরে দেখা গেলো, এই বাজারে বেড়েছে সবধরনের পেঁয়াজের দামই।

    খুচরা বাজারে আমদানি করা পেঁয়াজ মিলছে ৫০ থেকে ৫২ টাকা। যদিও ব্যবসায়ীরা বলছেন চাহিদার তুলনায় যোগান কমছে। পাশাপাশি আকস্মিক এই মূল্যবৃদ্ধির জন্য ভারতীয় পেঁয়াজের দাম বাড়াকেও দায়ী করছেন কেউ কেউ।

    টিসিবির হিসেবে এক মাসের ব্যবধানে দেশি জাতের দাম বেড়েছে আশঙ্কাজনক হারে। বেড়েছে আমদানি করা পেঁয়াজের দামও। যদিও পাইকাররা বলছেন, বিভিন্ন বন্দর দিয়ে আমদানি অব্যাহত আছে। তবে আগের তুলনায় আমদানির হার বেশ কম বলেও স্বীকার করেন তারা। আগে নাসিক ও ইন্দোর জাতের পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে শুধু ইন্দোর জাত আনা হচ্ছে।

    এছাড়া আমদানি কম হওয়ার অজুহাতে বেড়েছে টমেটোর দামও। শীতকালীন সবজি ফুলকপি ও বাধাকপি প্রতি পিসের দাম উঠেছে ৫০ থেকে ৬০ টাকা। তবে আকারে খুব ছোটগুলো ১০ থেকে ১৫ টাকায়ও পাওয়া যাচ্ছে। পেঁপে ছাড়া অন্যান্য সবজি ৪০ থেকে ৬০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। বাজারে প্রতি কেজি কাঁচা মরিচের জন্য গুণতে হবে দেড়শ টাকা।

    শিমের দাম সেঞ্চুরি পেরিয়ে ১২০ টাকা পর্যন্ত উঠেছে। কবে কমেছে আলুর দাম। বাজারে আলু বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা কেজিতে।

    এমন অবস্থায় বাজারে তদারকি না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় ক্রেতারা।

    আরও পড়ুন