৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক >> ছবি ঘর >> টপ নিউজ
  • আরও একবার কলকাতা হাইকোর্ট সমকামীদের পাশে
  • আরও একবার কলকাতা হাইকোর্ট সমকামীদের পাশে

    ছবি: সংগৃহীত।

    বরাবরই ট্রান্সজেন্ডার বা সমকামী সম্প্রদায়ের সমর্থনে কথা বলেছে কলকাতা হাইকোর্ট। তাদের অধিকার এবং সম্মানের প্রশ্নে কোনও ছাড় দেঙা হয়নি। আরও একবার তারই দৃষ্টান্ত স্থাপন করলেন কলকাতার আদালত। খবর হিন্দুস্তান টাইমসের।

    এখন থেকে পশ্চিমবঙ্গের ট্রান্সজেন্ডার নাগরিকরাও প্রশাসনে যোগ দিতে পারবেন। এমনটিই নির্দেশ দিলেন আদালত। গত বুধবার (২৯ সেপ্টেম্বর) কলকাতা হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এবার থেকে কলকাতা পুলিশের চাকরির জন্য আবেদন ও পরীক্ষা দিতে পারবেন ট্রান্সজেন্ডার নাগরিকরা।

    এ নিয়ে একটি মামলার ভিত্তিতে গত ৬ সেপ্টেম্বর রাজ্য সরকারের প্রতিক্রিয়া জানতে চায় আদালত। সেই প্রশ্নের জবাব দেয় রাজ্য সরকার। সেখানে জানানো হয়, রাজ্যের তরফ থেকে এই বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। কলকাতা পুলিশের সাব-ইনস্পেক্টর পদে আবেদন করতে পারবেন ট্রান্সজেন্ডার নাগরিকরা।

    এর আগে, বিষয়টি নিয়ে পশ্চিবঙ্গের বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের আদালতে একটি মামলা আসে। সেখানে আবেদনকারী চাকরির আবেদনের অনুমতি চেয়ে নির্দেশ দেয়ার আবেদন করেন। সেই ভিত্তিতে রাজ্য সরকারকে প্রশ্ন করে আদালত ও রাজ্য দ্রুত ব্যবস্থা নিয়ে প্রতিক্রিয়া জানায়। বিচারপতি বুধবার রাজ্যের দ্রুত সিদ্ধান্ত নেয়ার বিষয়েও সাধুবাদ জানিয়েছেন।

    এর আগে গত আগস্ট মাসে পুলিশ এবং পরিবারের সহায়তা না পেয়ে এক সমকামী জুটি একসাথে থাকার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হন। কলকাতা হাইকোর্ট সেখানে জানিয়ে দেন, এক সাথে থাকা তাদের অধিকার। তাতে কেউ যেন হস্তক্ষেপ না করে। এর আগেও একাধিকবার এই সম্প্রদায়ের পক্ষ হয়ে কথা বলেছেন কলকাতা হাইকোর্ট।

    আরও পড়ুন