১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
জ্বালানি তেল ও বিটুমিনের মূল্যবৃদ্ধির শঙ্কা সিদ্ধিরগঞ্জে যে কাউন্সিলরা জয়ের হ্যাটট্রিক করেছেন যশোরের শার্শায় ইজিবাইক চালককে হত্যা করে বাইক ছিনতাই রাজাকার-স্বাধীনতাবিরোধীদের তালিকাসহ নতুন পেট্রোবাংলা আইন আসছে ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে চার প্রস্তাব দিলো আ’লীগ না‌রায়ণগঞ্জ সি‌টি নির্বাচন- ঐক‌্যবদ্ধ ১৮নং ওয়ার্ডবাসী নির্বা‌চিত কর‌লো মুন্না‌কে, নেপ‌থ্যে লাভলু-রানা না’গঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভীকে বাংলাদেশ মহিলা পরিষদের উষ্ণ অভিনন্দন বেনাপোল বন্দরে আমদানিকৃত পন্যবাহী ট্রাক থেকে হেলপারের লাশ উদ্ধার নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা ২৭টি ওয়ার্ডে কাউন্সিলর আগামী পাঁচ বছরের জন্য যারা নেতৃত্ব দিবেন
  • প্রচ্ছদ
  • ছবি ঘর >> টপ নিউজ >> বিজ্ঞান ও প্রযুক্তি >> মিডিয়া >> লিড >> শিক্ষা
  • হাবিপ্রবি অনলাইনে পরীক্ষা লুঙ্গি পরে ও অসদুপায় অবলম্বনের ৫ পরীক্ষার্থীকে বহিষ্কার
  • হাবিপ্রবি অনলাইনে পরীক্ষা লুঙ্গি পরে ও অসদুপায় অবলম্বনের ৫ পরীক্ষার্থীকে বহিষ্কার

    ছবি: সংগৃহীত

    দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) লুঙ্গি পরে অনলাইন পরীক্ষায় অংশগ্রহণের কারণে তিন শিক্ষার্থীকে বহিষ্কার করার অভিযোগ উঠেছে। এ ছাড়াও একই পরীক্ষায় আরও ২ জন শিক্ষার্থীকে অসদুপায় অবলম্বনের অভিযোগে বহিষ্কারের ঘটনা ঘটেছে। সেই পরীক্ষার সময়েই আরেক শিক্ষার্থীর খাতা পরীক্ষার নির্দিষ্ট সময়ের আগেই জমা নেয়ার ঘটনা ঘটেছে বলে জানা যায়।

    হাবিপ্রবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ফুড প্রসেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০তম ব্যাচের সেমিস্টার ফাইনাল পরীক্ষা চলাকালে বহিষ্কার এবং নির্দিষ্ট সময়ের আগে খাতা জমা নেয়ার ঘটনা ঘটে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছে উক্ত অনুষদ। অনুষদ থেকে বলা হচ্ছে, লুঙ্গি পরার জন্য নয়, বরং ভার্চুয়াল পরীক্ষার নিয়ম অনুসরণ না করা এবং পরীক্ষায় অসদুপায় অবলম্বন করার কারণেই শিক্ষার্থীদের বহিষ্কার করা হয়েছে।

    গত সোমবার (২৭ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হওয়া অনলাইন পরীক্ষা শুরুর কয়েক মিনিটের মধ্যে ইমপ্রুভ পরীক্ষায় অংশগ্রহণ করা এক শিক্ষার্থীকে প্রথম বহিষ্কার করা হয়। এর মিনিট দশেক পর বহিষ্কার করা হয় ২০তম ব্যাচের আরেক শিক্ষার্থীকে।

    প্রথম বহিষ্কার হওয়া শিক্ষার্থী জানান, পরীক্ষা শুরু হওয়ার কয়েক মিনিট পর মধ্যে ক্যামেরা অ্যাঙ্গেল ঠিক করতে বলা হয় তাকে। এ সময় তার পরনের লুঙ্গি দৃষ্টিগোচর হয় পরীক্ষার দায়িত্বে থাকা শিক্ষকের। সেই শিক্ষক তখন লুঙ্গি নিয়ে কথা তোলেন। এরপর শিক্ষক কয়েকবার ডাকেন সেই পরীক্ষার্থীকে, শিক্ষার্থী শুনতে না পেলে ভার্চুয়াল পরীক্ষার্থীকে জুম মিটিং থেকে রিমুভ করে দেন সেই শিক্ষক এবং বহিষ্কার করেন। এর মিনিট দশেক পরে লুঙ্গি পরার কারণে বহিষ্কার করা হয় আরেক শিক্ষার্থীকে।

    যোগাযোগ করা হলে ওই পরীক্ষার একজন সুপারভাইজার লুঙ্গি পরার কারণে পরীক্ষার্থী বহিষ্কারের অভিযোগকে অস্বীকার করেছেন এবং ঘটনাটিকে সম্পূর্ণ বানোয়াট হিসেবে অভিহিত করেছেন।

    আরও পড়ুন