৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
খুলনা জেলা ডিবি পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ও গাঁজাসহ গ্রেফতার দুই ভোরের দর্পণের সার্কুলেশন ম্যানেজার ইখতিয়ার হোসেনের মা আর নেই বরিশাল নগরীতে মাদক ও সন্ত্রাসী মনির বাহিনীর হামলায় বাবা ও ছেলে আহত গাজীপুরের অন্তসত্ত্বা নারীর উপর সন্ত্রাসী হামলার মুন্সীগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ: দুই সন্তানের পর দগ্ধ পিতার মৃত্যু দ.আফ্রিকায় ১ দিনেই ওমিক্রনে আক্রান্ত ১৬ হাজার কুড়িগ্রাম জেলা কৃষক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড নিয়ে আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা নীলফামারীর জঙ্গি আস্তানা থেকে দুই নারীসহ পাঁচজন আটক চিরিরবন্দর উপজেলায় আসন্ন ৫ম ধাপের ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা
  • প্রচ্ছদ
  • অর্থনীতি >> ছবি ঘর >> টপ নিউজ >> ব্যাংক-বীমা >> লিড
  • প্রতিনিয়ত ঊর্ধ্বমুখী ডলারের দর
  • প্রতিনিয়ত ঊর্ধ্বমুখী ডলারের দর

    বৈদেশিক মুদ্রার চাহিদা মেটাতে প্রচুর ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। প্রতিনিয়ত দাম বাড়ছে ডলারের। দীর্ঘদিন ডলারের দর স্থিতিশীল থাকার পর মঙ্গলবার থেকে আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারের বিনিময় মূল্য ৮৫ টাকা ৪০ পয়সায় উঠেছে। আর আজকে ডলারের দাম ৮৬ টাকার ওপরে।

    আগস্টের প্রথম থেকে একটু একটু করে দর বেড়ে এ পর্যায়ে এসেছে ডলারের দাম। দীর্ঘদিন ডলারের দর ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল থাকার পর বেড়ে যায়। চাহিদার তুলনায় সরবরাহ বেশি থাকায় কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার কিনতে আসেনি কোনো ব্যাংক।

    গত ১৯ আগস্ট কয়েকটি ব্যাংকের চাহিদার বিপরীতে পাঁচ কোটি ডলার বিক্রি করে বাংলাদেশ ব্যাংক। এরপর থেকে বিক্রি হয়েছে প্রায় ৭০ কোটি ডলার। আমদানি, রফতানি ও রেমিট্যান্সের ক্ষেত্রেও ডলারের দর বেড়েছে। ডলারের দর বৃদ্ধির এ প্রবণতা রফতানিকারক ও রেমিটারদের জন্য খুশির খবর হলেও আমদানির ব্যয় বৃদ্ধির ফলে পণ্যমূল্য বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

    আরও পড়ুন