৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • চট্টগ্রাম >> ছবি ঘর >> টপ নিউজ >> দেশজুড়ে
  • চট্টগ্রামের সেই ৪০ ভিক্ষুক চাকুরিচ্যুত; নগর ভবনে অনশন
  • চট্টগ্রামের সেই ৪০ ভিক্ষুক চাকুরিচ্যুত; নগর ভবনে অনশন

    চট্টগ্রামের আলোচিত সেই ৪০ ভিক্ষুক এখন কর্মহীন। বন্দরনগরীকে ভিক্ষুকমুক্ত করার অংশ হিসেবে ১০ বছর আগে ওই ৪০ জন পরিচ্ছন্নতা কর্মীর চাকরি পেয়েছিলেন সিটি করপোরেশনে। হঠাৎ চাকরিচ্যুতিতে বিপাকে তারা। নগর ভবনে অনশন করেও কাজ হয়নি। মেয়র বললেন, সিটি করপোরেশন ভিক্ষুক পুনর্বাসন কেন্দ্র নয়।

    বছর দশেক আগে চট্টগ্রামের সড়কে ভিক্ষা করতেন ওই ৪০ জন। বন্দরনগরীকে ভিক্ষুক মুক্ত করার অংশ হিসেবে ২০১১ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে পরিচ্ছন্নতা কর্মী হিসেবে কাজ দেয়া হয় তাদের। গত জানুয়ারিতে কারণ দর্শানো নোটিশ ছাড়াই হঠাৎ কর্মস্থলে অনুপস্থিত দেখিয়ে চাকুরিচ্যুত করা হয় সবাইকে। তৎকালীন প্রশাসক এবং পরে বর্তমান মেয়রের কাছে আবেদন নিবেদন করেও মেলেনি সুফল।

    মাসিক ১০,৭০০ টাকা বেতনে সড়ক পরিচ্ছন্ন রাখা, ট্রাফিক পুলিশকে সহায়তা এবং ভিআইপি সড়ক ভিক্ষুকমুক্ত রাখার কাজ করছিলেন তারা। তবে একন চাকরি হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন বলে জানান ওই পরিচ্ছন্নকর্মীরা। স্বপদে বহালের দাবিতে নগর ভবনের সামনে অনশন করলেও, দায় নেবেন না বলে স্পষ্ট জানিয়ে দেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী। জানান, কাজ না করলে বেতন দেয়া সম্ভব নয়।

    শুরুতে পরিচ্ছন্নতা কর্মীর পদে ৪৬ জন ভিক্ষুক নিয়োগ পেলেও শেষ পর্যন্ত টিকে ছিলেন ৪০ জন।

    আরও পড়ুন