৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • ছবি ঘর >> জাতীয় >> টপ নিউজ >> লিড >> শিক্ষা
  • প্রথম রাজধানীর বাহিরে বিভাগীয় শহরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা
  • প্রথম রাজধানীর বাহিরে বিভাগীয় শহরে হবে ঢাবির ভর্তি পরীক্ষা

    এবারই প্রথম ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকা ছাড়াও অন্য বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে, ভর্তির জন্য প্রতি আসনে পরীক্ষা দেবেন ৪৫ জন

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ১ অক্টোবর থেকে শুরু হবে। এবারই প্রথম ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকা ছাড়াও অন্য বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। বুধবার (২৯ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

    তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাড়াও প্রথমবারের মতো ৭টি বিভাগীয় শহরে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সন্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা যেন কম সময়ে পরীক্ষা কেন্দ্রে যেতে পারে, অর্থ সাশ্রয় হয় ও ভোগান্তি লাঘব হয় সেই বিষয়গুলো মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

    বিশ্ববিদ্যায় সূত্রে জানা গেছে, ভর্তির জন্য প্রতি আসনে পরীক্ষা দেবেন ৪৫ জন। এবার পাঁচটি ইউনিটে মোট শিক্ষার্থী ভর্তির আবেদন করেছেন ৩ লাখ ২৪ হাজার ৩৪০ শিক্ষার্থী। এর মধ্যে “ক” ইউনিটে ১ লাখ ১৭ হাজার ৯৫৭টি, “খ” ইউনিটে ৪৭ হাজার ৬৩২টি, “গ” ইউনিটে ২৭ হাজার ৩৭৪টি, “ঘ” ইউনিটে ১ লাখ ১৫ হাজার ৮৮১টি এবং “চ” ইউনিটে ১৫ হাজার ৪৯৬টি আবেদন জমা পড়েছে। সাত বিভাগের বিশ্ববিদ্যালয় আলাদা ইউনিট হিসেবে কাজ করবে। পরীক্ষা ১১টায় শুরু হয়ে দেড়ঘন্টা চলবে। এছাড়া নম্বর ও ব্যবস্থাপনায়ও পরিবর্তন আসবে বলে জানান তিনি। এমসিকিউ ও লিখিত দুই অংশে যথাক্রমে ৬০ ও ৪০ নম্বরে মানবন্টন হবে এবং চ ইউনিটের জন্য আলাদা মানবন্টন হবে।

    এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট আসনসংখ্যা হলো ৭ হাজার ১৪৮টি। এর মধ্যে “ক” ইউনিটে ১ হাজার ৮১৫টি, “খ” ইউনিটে ২ হাজার ৩৭৮টি, “গ” ইউনিটে ১ হাজার ২৫০টি, “ঘ” ইউনিটে ১ হাজার ৫৭০ এবং “চ” ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। সেই হিসেবে এবার ভর্তির জন্য প্রতি আসনে পরীক্ষা দেবেন ৪৫ জন।

    আরও পড়ুন