৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
প্রধানমন্ত্রী ‘নেতা মোদের শেখ মুজিব’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে ইমনকে ছেড়ে দিয়েছে র‍্যাব এ বছর ‘বেগম রোকেয়া’ পদক পাচ্ছেন ৫ নারী নির্বাচিত একজন জনপ্রতিনিধিকে চাইলেই সরিয়ে দেয়া যায় না : হাছান মাহমুদ ফেসবুক অ্যাকাউন্টে একটি স্ট্যাটাস দিয়েছেন মুরাদ হাসান পদত্যাগের পর এবার মুরাদের বিরুদ্ধে দলীয় ব্যবস্থা নেয়া হবে : হানিফ মিয়ানমারে রোহিঙ্গারা ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা সৌদি সাংবাদিক জামাল খাসোগজি হত্যায় জড়িত সন্দেহভাজন একজনকে প্যারিসে গ্রেপ্তার অন্তঃসত্ত্বা বড় বোনকে শিরশ্ছেদ করে হত্যা লাকসাম বৈরী আবহাওয়া টানা বৃষ্টিতে থমকে গেছে জনজীবন
  • প্রচ্ছদ
  • আইন আদালত >> ছবি ঘর >> টপ নিউজ >> মিডিয়া >> শেয়ার বাজার
  • অবিলম্বে অনিবন্ধিত সমবায় সমিতি ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ : হাইকোর্ট
  • অবিলম্বে অনিবন্ধিত সমবায় সমিতি ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ : হাইকোর্ট

    সারাদেশে অনিবন্ধিত ক্ষুদ্রঋণদানকারি প্রতিষ্ঠান ও সমবায় সমিতিগুলো অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সোমবার (২৭ সেপ্টেম্বর) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি জাকির হোসেনের বেঞ্চ এ আদেশ দেন। বাংলাদেশ ব্যাংক ও ফিন্যান্স মন্ত্রনালয়কে আদেশ পাওয়ার ৪৫ দিনের মধ্যে এ ধরনের প্রতিষ্ঠান চিহ্নিত করতে কমিটি গঠন করতে আদেশ দিয়েছে হাইকোর্ট।

    তালিকা করার সাথে সাথে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে বলে আদেশ হাইকোর্টের। একইসাথে প্রতিবেদন পাঠাতে হবে হাইকোর্টে। ৪৫ দিনের মধ্যে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিকে ব্যক্তিগত পর্যায়ে কারা এ ধরনের ঋণ বিতরণ করে তাদের চিহ্নিত করতে নির্দেশ হাইকোর্টের।

    একইসাথে এ ধরনের দাদন ব্যবসা ও চড়া সুদের প্রতিষ্ঠানগুলো বন্ধে ফিন্যান্স মিনিস্ট্রি, মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটিসহ সংশ্লিষ্টদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল দিয়েছে হাইকোর্ট।

    এখন পর্যন্ত দেশে ৭৪৬টি নিবন্ধিত ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান রয়েছে দেশে। আগামী ৩০ নভেম্বর এ বিষয়ে পরবর্তী শুনানি।

    আরও পড়ুন