৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
খুলনা জেলা ডিবি পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ও গাঁজাসহ গ্রেফতার দুই ভোরের দর্পণের সার্কুলেশন ম্যানেজার ইখতিয়ার হোসেনের মা আর নেই বরিশাল নগরীতে মাদক ও সন্ত্রাসী মনির বাহিনীর হামলায় বাবা ও ছেলে আহত গাজীপুরের অন্তসত্ত্বা নারীর উপর সন্ত্রাসী হামলার মুন্সীগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ: দুই সন্তানের পর দগ্ধ পিতার মৃত্যু দ.আফ্রিকায় ১ দিনেই ওমিক্রনে আক্রান্ত ১৬ হাজার কুড়িগ্রাম জেলা কৃষক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড নিয়ে আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা নীলফামারীর জঙ্গি আস্তানা থেকে দুই নারীসহ পাঁচজন আটক চিরিরবন্দর উপজেলায় আসন্ন ৫ম ধাপের ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা
  • প্রচ্ছদ
  • অর্থনীতি >> ছবি ঘর >> টপ নিউজ >> ব্যবসা বানিজ্য
  • দূর্গাপূজায় বেনাপোল বন্দর দিয়ে ২৩ ম.টন ইলিশ গেল ভারতে
  • দূর্গাপূজায় বেনাপোল বন্দর দিয়ে ২৩ ম.টন ইলিশ গেল ভারতে

    বেনাপোল প্রতিনিধি : বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ২৩ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি হয়েছে। বেনাপোল মৎস্য অধিদপ্তরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা মাছগুলোর নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি দেন।

    বুধবার (২২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় ৩টি ট্রাকে করে মাছগুলো বেনাপোল বন্দরে পৌঁছায়। রপ্তানিকারক প্রতিষ্ঠান খুলনার সাউদার্ন ফুড লি. ১৩ মে. টন ও ঢাকার ইউনিয়ন ভেন্টার লি. ১০ মে. টন ইলিশ রপ্তানি করে। এগুলোর আমদানিকারক প্রতিষ্ঠান হলো ভারতের কলকাতার প্রতিষ্ঠান জে কে ইন্টারন্যাশনাল ও সিদ্ধেশ্বরী এন্টারপ্রাইজ।

    ১ থেকে দেড় কেজি ওজনের ইলিশগুলোর রপ্তানি মূল্য এক কেজি পর্যন্ত প্রতি কেজি ৬ মার্কিন ডলার ও দেড় কেজি ওজনের ইলিশের মূল্য প্রতি কেজি ১০ মার্কিন ডলার।

    ভারতে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ রপ্তানির জন্য দেশের ৫২টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার। প্রতিটি প্রতিষ্ঠান ৪০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে।

    ইলিশ রপ্তানির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে।
    বেনাপোল মৎস্য অধিদপ্তরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তা ইশতাদুল হক ইলিশ রপ্তানির বিষয়টি নিশ্চিত করেছেন।

    বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান বলেন, ‘ইলিশ রপ্তানি কার্যক্রম সঠিক ভাবে পরিচালনা করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

    আরও পড়ুন