১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
সিদ্ধিরগঞ্জে যে কাউন্সিলরা জয়ের হ্যাটট্রিক করেছেন যশোরের শার্শায় ইজিবাইক চালককে হত্যা করে বাইক ছিনতাই রাজাকার-স্বাধীনতাবিরোধীদের তালিকাসহ নতুন পেট্রোবাংলা আইন আসছে ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে চার প্রস্তাব দিলো আ’লীগ না‌রায়ণগঞ্জ সি‌টি নির্বাচন- ঐক‌্যবদ্ধ ১৮নং ওয়ার্ডবাসী নির্বা‌চিত কর‌লো মুন্না‌কে, নেপ‌থ্যে লাভলু-রানা না’গঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভীকে বাংলাদেশ মহিলা পরিষদের উষ্ণ অভিনন্দন বেনাপোল বন্দরে আমদানিকৃত পন্যবাহী ট্রাক থেকে হেলপারের লাশ উদ্ধার নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা ২৭টি ওয়ার্ডে কাউন্সিলর আগামী পাঁচ বছরের জন্য যারা নেতৃত্ব দিবেন নাসিক নির্বাচনে তৃতীয় বারের মত আইভী জয়ী
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক >> ছবি ঘর >> টপ নিউজ >> শিল্প
  • নিলামে উঠছে রবি ঠাকুরের আঁকা বিখ্যাত চিত্রকর্ম ‘যুগল’
  • নিলামে উঠছে রবি ঠাকুরের আঁকা বিখ্যাত চিত্রকর্ম ‘যুগল’

    রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্রকর্ম ‘‘যুগল’’ সংগৃহীত

    ১ কোটি ৪০ লাখ ৭০ হাজার থেকে ২ কোটি ১১ লাখ ৫ হাজার টাকায় ছবিটি বিক্রি।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি চিত্রকর্ম নিলামে তুলবে যুক্তরাজ্যের নিলাম সংস্থা ক্রিস্টিজ। আগামী ২২ সেপ্টেম্বর এ নিলাম অনুষ্ঠিত হবে।

    রবিবার (১৯ সেপ্টেম্বর) ক্রিস্টিজের ওয়েবসাইটের বরাত দিয়ে এ কথা জানায় ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

    ক্রিস্টিজের ওয়েবসাইটে নামহীন ছবিটিকে ‘‘যুগল’’ নামে উল্লেখ করা হয়েছে। নিলাম সংস্থার সূত্রানুযায়ী, ছবিটি ১ কোটি ৪০ লাখ ৭০ হাজার থেকে ২ কোটি ১১ লাখ ৫ হাজার টাকায় বিক্রি হতে পারে।

    নিলাম সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, ২২.৮ ইঞ্চি দীর্ঘ এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথের আঁকা বেশিরভাগ ছবির তুলনায় আয়তনে কিছুটা বড়। ১৯৩০ সালে বা তার অল্প কয়েকদিন আগে রবীন্দ্রনাথ এই ছবিটি এঁকেছিলেন। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণকালে বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে করে এনেছিলেন রবীন্দ্রনাথ। প্যারিসের ‘‘গালেরি পিগাল’’-এ সেগুলোর প্রদর্শনী হয়। সেখানে বেশিরভাগ ছবিই কিনে নেন ইউরোপীয় ধনকুবের ও শিল্প সংগ্রাহকেরা। ‘‘যুগল’’ সম্ভবত এসব ছবির মধ্যেই ছিল।

    ক্রিস্টিজ় জানায়, এডিথ অন্দ্রে নামে এক জার্মান নারী ও তার স্বামী এই ছবিটি কিনেছিলেন। পরে এডিথের বড় ভাই ওয়াল্টার রাথেনিউয়ের সংগ্রহে আসে সেটি। এই রাথেনিউ পরিবারই রবীন্দ্রনাথের আঁকা ছবিটি ক্রিস্টিজকে নিলাম করতে দিয়েছে।

    ক্রিস্টিজ় সূত্রে আরও জানা যায়, ‘‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’’ বিভাগে ছবিটিকে রাখা হয়েছে।

    আরও পড়ুন