১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
সিদ্ধিরগঞ্জে যে কাউন্সিলরা জয়ের হ্যাটট্রিক করেছেন যশোরের শার্শায় ইজিবাইক চালককে হত্যা করে বাইক ছিনতাই রাজাকার-স্বাধীনতাবিরোধীদের তালিকাসহ নতুন পেট্রোবাংলা আইন আসছে ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতির কাছে চার প্রস্তাব দিলো আ’লীগ না‌রায়ণগঞ্জ সি‌টি নির্বাচন- ঐক‌্যবদ্ধ ১৮নং ওয়ার্ডবাসী নির্বা‌চিত কর‌লো মুন্না‌কে, নেপ‌থ্যে লাভলু-রানা না’গঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভীকে বাংলাদেশ মহিলা পরিষদের উষ্ণ অভিনন্দন বেনাপোল বন্দরে আমদানিকৃত পন্যবাহী ট্রাক থেকে হেলপারের লাশ উদ্ধার নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা ২৭টি ওয়ার্ডে কাউন্সিলর আগামী পাঁচ বছরের জন্য যারা নেতৃত্ব দিবেন নাসিক নির্বাচনে তৃতীয় বারের মত আইভী জয়ী
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক >> ছবি ঘর >> টপ নিউজ >> বিজ্ঞান ও প্রযুক্তি
  • তিন মাসের দীর্ঘ মহাকাশ সফর শেষে : পৃথিবীতে ফিরলেন চীনের তিন নভোচারী
  • তিন মাসের দীর্ঘ মহাকাশ সফর শেষে : পৃথিবীতে ফিরলেন চীনের তিন নভোচারী

    তিন মাসের দীর্ঘ মহাকাশ সফর শেষে পৃথিবীতে ফিরলেন চীনের তিন নভোচারী। গতকাল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) মঙ্গোলিয়ায় অবতরণ করেন শেনঝু-১২ মিশনের তিন চাইনিজ নভোচারী।

    গত জুনে চীনের একটি স্পেস স্টেশন থেকে মহাকাশ যাত্রায় রওনা হয়েছিলেন তারা। এটিই ছিল মহাকাশে চীনের সবচেয়ে দীর্ঘ মহাকাশ অভিযান। গত জুন মাসে শুরু হয় ‘শেনঝু-১২’ মিশনের যাত্রা। মহাকাশে চীনের প্রথম স্থায়ী স্পেস স্টেশন নির্মাণই ছিল এর প্রধান লক্ষ্য। কাজ পুরোপুরি শেষ না হলেও, এরই মধ্যে নিজেদের সক্ষমতা প্রমাণ করেছেন এ নভোচারীরা। পৃথিবীর ৩৮০ কিলোমিটার ওপরে স্পেস স্টেশন নির্মাণ কাজের অগ্রগতি বাড়িয়েছে তাদের আত্মবিশ্বাস। বলছেন-, এ অভিযানের মাধ্যমে মহাকাশ গবেষণার দৌড়ে আরও এক ধাপ এগিয়ে গেল চীন।

    চীনা নভোচারী লিউ বোমিং বলেন, মহাবিশ্ব বিশাল আর আকর্ষণীয়, যা নিয়ে মানুষের মধ্যে তীব্র কৌতুহল। নিজেদের স্পেস স্টেশনে হাঁটতে পারাটা ভীষণ গর্বের ও সম্মানের। আবারও মহাকাশ অভিযানে যেতে পারাটাই আমার জন্য পরম আনন্দ ও সৌভাগ্যের বিষয়।

    আরও পড়ুন