৬ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
খুলনা জেলা ডিবি পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ও গাঁজাসহ গ্রেফতার দুই ভোরের দর্পণের সার্কুলেশন ম্যানেজার ইখতিয়ার হোসেনের মা আর নেই বরিশাল নগরীতে মাদক ও সন্ত্রাসী মনির বাহিনীর হামলায় বাবা ও ছেলে আহত গাজীপুরের অন্তসত্ত্বা নারীর উপর সন্ত্রাসী হামলার মুন্সীগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ: দুই সন্তানের পর দগ্ধ পিতার মৃত্যু দ.আফ্রিকায় ১ দিনেই ওমিক্রনে আক্রান্ত ১৬ হাজার কুড়িগ্রাম জেলা কৃষক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড নিয়ে আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা নীলফামারীর জঙ্গি আস্তানা থেকে দুই নারীসহ পাঁচজন আটক চিরিরবন্দর উপজেলায় আসন্ন ৫ম ধাপের ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা
  • প্রচ্ছদ
  • আন্তর্জাতিক >> করোনা ভাইরাস >> ছবি ঘর >> টপ নিউজ >> বিজ্ঞান ও প্রযুক্তি >> স্বাস্থ্য
  • মডার্না কর্তৃপক্ষ : সময়ের সাথে দ্রুত কমছে টিকার সুরক্ষা
  • মডার্না কর্তৃপক্ষ : সময়ের সাথে দ্রুত কমছে টিকার সুরক্ষা

    মডার্না টিকার কার্যকারিতা ক্রমেই কমে আসছে জানিয়ে বুধবার (১৫ সেপ্টেম্বর) একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মডার্না কর্তৃপক্ষ। মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হোজ বিনিয়োগকারীদের সাথে এক কনফারেন্সে জানান, বিষয়টি আমরা অনুমান করছি। তবে আগামী শীত বা শরৎকালে যুক্তরাষ্ট্রে টিকার কার্যকারিতা কমে যাওয়ায় অতিরিক্ত ৬ লাখ মানুষের করোনা সংক্রমণ বেশি হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। খবর রয়টার্সের।

    টিকার সুরক্ষা কমে যাওয়ায় কত সংখ্যক মানুষের গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা আছে তা জানানো হয়নি। বুধবারের এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে মডার্না ভালো কাজ করছে। তবে এই টিকা নেয়ার ছয়মাস পর্যন্ত নিশ্চিত থাকা গেলেও একবছর বা তারও পরে কতটা সুরক্ষিত থাকা যাবে তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

    যদিও এর আগের একটি গবেষণায় বলা হয়েছিল, ফাইজার-বায়োএনটেকের তুলনায় মডার্নার টিকার সুরক্ষাই বেশি স্থায়ী। এর সাথে মডার্নার প্রকাশ করা এই তথ্য সম্পূর্ণ বিপরীত। এক্ষেত্রে মডার্না বলছে, পরীক্ষা করে দেখা গেছে, আট মাস আগে এই টিকা গ্রহণকারীদের তুলনায় ১৩ মাস আগে গ্রহণকারীদের সুরক্ষা বা সংক্রমণের হার বেশি। অর্থাৎ, টিকা নেয়ার পর যত সময় যাচ্ছে, সংক্রমিত হওয়ার আশঙ্কা তত বাড়ছে।

    এ পরিস্থিতির সুরাহা হিসেবে বুস্টার ডোজের পরামর্শ দিচ্ছে মডার্না। গত ১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে বুস্টার ডোজের অনুমোদন চেয়ে আবেদন করেছে তারা।

    আরও পড়ুন