১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ |
শিরোনাম :
নারায়ণগঞ্জ জেলা ও মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা ২৭টি ওয়ার্ডে কাউন্সিলর আগামী পাঁচ বছরের জন্য যারা নেতৃত্ব দিবেন নাসিক নির্বাচনে তৃতীয় বারের মত আইভী জয়ী নাসিক নির্বাচনে ভোটগ্রহণ শেষ চলছে গণনা গভীর রাতে শীতার্ত অসহায় মানুষের পাশে সাপাহার থানার ওসি চিরিরবন্দরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন ১ম ডোজের টিকা প্রদান চিরিরবন্দরে শ‍্যামলী পরিবহন- অটো মুখোমুখি সংঘর্ষে, নিহত-২ আহত ১ ইভিএমের মাধ্যমে ভোট গ্রহন চলছে, ভোটারদের উপস্থিতি কম অমিক্রন প্রতিরোধে বেনাপোল ইমিগ্রেশন উদাসীন ! “৮ মাসের শিশু” অপহরণের ৭২ ঘন্টার মধ্যে ঢাকার উত্তরা থেকে উদ্ধার
  • প্রচ্ছদ
  • করোনা ভাইরাস >> লিড >> শিক্ষা
  • এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অ্যাসাইনমেন্টে মূল্যায়ন
  • এবার মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অ্যাসাইনমেন্টে মূল্যায়ন

    অনলাইন ডেস্কঃ
    নভেল করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে এ বছর মাধ্যমিক স্তরে বার্ষিক পরীক্ষা নেওয়া হবে না। তবে শিক্ষার্থীদের জন্য ৩০ কর্মদিবসে সম্পন্ন করার মতো এমন একটি পাঠ্যসূচি করা হয়েছে। সংক্ষিপ্ত এই পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট করতে হবে। এই অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।
    শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ বুধবার দুপুর ১২টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন।

    এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে এবার মাধ্যমিক স্তরে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করা হবে শিক্ষাথীদের। ৩০ কর্মদিবসের একটি সংক্ষিপ্ত সিলেবাস হবে। শিক্ষকেরা সাতদিনের অ্যাসাইনমেন্ট দেবেন শিক্ষার্থীদের। এভাবেই পরবর্তী শ্রেণির জন্য মূল্যায়ন করা হবে।’

    নভেল করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে সম্প্রতি সরকার এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না বলে সিদ্ধান্ত দেয়। সরকার জানিয়েছে, জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফল নির্ধারণ করা হবে।

    এর আগে করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে সরকার পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে।

    নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ সরকারি ঘোষণা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে।

    তবে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও করোনার মধ্যে শিক্ষার্থীদের পাঠচর্চা অব্যাহত রাখতে এবং পাঠদানের ধারাবাহিকতা রক্ষায় অনলাইন, টেলিভিশন ও বেতারের মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছে।

    সূত্রঃ Ntv online

    আরও পড়ুন