Breaking News
Home / অর্থনীতি / সাপাহারে বাণিজ্যিক ভাবে আম ক্রয়-বিক্রয় শুরু

সাপাহারে বাণিজ্যিক ভাবে আম ক্রয়-বিক্রয় শুরু

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: দেশের সর্ববৃহৎ আমবাজার নওগাঁর সাপাহারে বানিজ্যিকভাবে শুরু হয়েছে আম কেনা-বেচা। ইতিমধ্যে আম কেনার জন্য বাইরে থেকে আসতে শুরু করেছে ব্যাপারীরা। তবে এখনো পর্যন্ত বিভিন্ন জাতের আম বাজারে না উঠার ফলে পর্যাপ্ত পরিমাণে ব্যাপারী আসা শুরু হয়নি।

চলতি মৌসুমের শুরুতে আম বাজারে গোপালভোগ ও গুটি জাতের আম বেচা-কেনা চলছে। অন্যান্য জাতের আম পরিপক্ক না হওয়ায় বাজার এখনো তেমন জমে উঠেনি। তবে আর কিছুদিনের মধ্যে বিভিন্ন জাতের আম বাজারে আসতে শুরু করলে জমে উঠবে আমবাজার। বর্তমানে প্রথমার্ধেই আমের দাম ভালো পাওয়ায় সন্তুষ্ট আমচাষীরা। আম বাজারের চলমান ধারা অব্যহত থাকলে লাভবান হতে পারবেন এমনটাই বলছেন আমচাষীরা।

প্রথম ধাপে প্রতি মণ গোপালভোগ আম বিক্রয় হচ্ছে ১ হাজার হতে ১৪/১৫ শ’টাকা। গুটি জাতীয় আম বিক্রয় হচ্ছে ৫ শ’ হতে ১ হাজার টাকা পর্যন্ত। আমের বাজার মূল্য ভালো থাকার ফলে সন্তুষ্টি প্রকাশ করছেন ব্যাবসায়ীরা। এ বছরে সাপাহার উপজেলায় প্রায় ২শ’ এরও অধিক আড়তে আম কেনা-বেচা চলবে বলে জানান আম আড়ৎদার সমিতির নের্তৃবৃন্দ। প্রথম অবস্থায় আমের আমদানী কম হলেও আর কয়েকদিনের মধ্যে পর্যাপ্ত পরিমাণে আম বাজারে আসতে শুরু করলে আমের বাজার জমে উঠবে বলে জানান ব্যাবসায়ীরা।

আমচাষী আব্দুল বারি বলেন, চলতি মৌসুমে আমের ফলন ভালো হয়েছে। এছাড়া প্রাথমিক অবস্থায় আমের বাজারদর ভালো রয়েছে। আমের ফলন অনুপাতে বাজারদর ভালো থাকলে আমচাষীরা ব্যাপক লাভবান হতে পারবেন।

আড়ৎদার ইমাম হোসেন রিফাত বলেন, গত বছর চরম করোনাকালেও আমের বেচাকেনাতে তেমন কোন প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। এবারেও আশা করা যায় কোন প্রতিবন্ধকতা ছাড়াই আম বেচাকেনা চলবে এবং চাষীরা আম বিক্রয় করে আশানুরূপ দাম পাবেন।

আম আড়ৎদার সমিিিতর সাংগঠনিক সম্পাদক বাপী সরকার বলেন, চলতি বছরে আমের বাম্পার ফলন হয়েছে যার ফলে কৃষকরা লাভবান হতে পারবেন। এবছরের শুরুতেই আমের বাজারদর ভালো আছে। বাজারদর স্থিতিশীল থাকলে আমচাষীরা লাভবান হবেন।

আম আড়ৎদার সমিতির সভাপতি কার্তিক সাহা বলেন, বর্তমানে আমের গুণগত মান ভালো থাকার ফলে একদিকে যেমন কৃষকরা লাভবান হবেন অপরদিকে লাভবান হবেন।

চলতি মৌসুমে এ উপজেলায় মোট ৯ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ মেট্রিক টন।

Check Also

সরকারি রাস্তা দখল করে মণিরামপুরে পাঁকা দোকানঘর নির্মাণের অভিযোগ

মণিরামপুর প্রতিনিধি: মণিরামপুরের কোনাকোলা বাজারে এক প্রভাবশালীর বিরুদ্ধে সরকারি রাস্তার জমি দখলের পর পাকা স্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *