Breaking News
Home / অর্থনীতি / সাপাহারে কৃষিখাতে জায়গা পেতে পারে ভুট্টা চাষ

সাপাহারে কৃষিখাতে জায়গা পেতে পারে ভুট্টা চাষ

সাপাহার (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর সাপাহারে কৃষি খাতে নতুন সম্ভাবনার আরেক নাম ভুট্টা চাষ। এ অঞ্চলের মাটির গুণগত মান ভালো হবার ফলে ভুট্টা চাষে অনুকূলতা এনেছে। চলতি বছরে এ উপজেলায় পরীক্ষামূলক ভাবে চাষ করেছে চাষীরা। যার ফলে ভুট্টা চাষের অপার সম্ভাবনা রয়েছে এ উপজেলায়।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান জানান, চলতি বছরে এ উপজেলায় পরীক্ষামূলক ভাবে ২ একর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এ বছরে প্রতিবিঘায় ৩০/৩৫ মন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে নিবিড়ভাবে পরিচর্যা করলে প্রতিবিঘায় ৪০ মন ভুট্টা উৎপাদন সম্ভব।

তিনি আরো বলেন, চলতি বছরে এ এলাকায় সুপার সাইন -২৭৫৫ জাতের ভুট্টা চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে। মাটির গুণগত মান অনেকটা অনুকূলে থাকার ফলে যদি একটু পরিচর্যা হকরা হয় তাহলে এ অঞ্চলে ভুট্টা চাষেও বিপ্লব ঘটতে পারে।

ভুট্টা চাষীরা বলছেন, এ বছরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পরীক্ষামূলক ভাবে ভুট্টা চাষ করছি। ভুট্টা চাষে তেমন কোন খরচ নেই। তবে এটি খরা মৌসুমের ফসল হওয়ায় পানি সেচের একটু অসুবিধা হয়। তবে আকাশের পানি ও আশপাশে গভীর নলকূপের পানির সুবিধা থাকলে একটি লাভজনক চাষ হতে পারে।

অন্যান্য ফসলের ন্যায় ভুট্টা চাষ করেও এ উপজেলায় লাভবান হবার সম্ভাবনা সহ কৃষিখাতে একটি অপার সম্ভাবনা হতে পারে বলছেন এলাকার কৃষকেরা।

Check Also

র‌্যাব-১১ এর অভিযানে রূপগঞ্জের রূপসী হতে ১ জন ভুয়া ডাক্তার গ্রেফতার

৫ আগস্ট র‌্যাব ১১ এর বিশেষ অভিযানে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার রূপসী এলাকায় অবস্থিত “স্বদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *