Home / আইন ও আদালত / মাদারীপুর নদীর পাড়ের মাটি যাচ্ছে ইটভাটার পেটে

মাদারীপুর নদীর পাড়ের মাটি যাচ্ছে ইটভাটার পেটে

মাদারীপুর: কীর্তিনাশা নদীর পাড়ের মাটি এক্সকেভেটর মেশিন দিয়ে কেটে নিচ্ছে প্রভাবশালী একটি চক্র। ট্রলারে করে বিভিন্ন ইটভাটায় এসব মাটি চলে যাচ্ছে। এ ব্যাপারে জেলা প্রশাসনের নেই কোনো নজরদারি।

 

স্থানীয়দের দাবি, প্রশাসন ব্যবস্থা না নিলে বড় ধরনের বিপদে পড়বে নদী পাড়ের মানুষ। জানা যায়, মাদারীপুর সদর উপজেলার খোয়াজপুর ইউনিয়নের নীলচর এলাকায় দীর্ঘ দিন ধরেই কীর্তিনাশার পাড়ের মাটি কাটা হচ্ছে এক্সকেভেটর মেশিন দিয়ে। এই চক্রের মূলহোতা ফেরিঘাট এলাকার লোকমান মালত। এছাড়াও তার সঙ্গে রয়েছে স্বপন ও দাদন নামে আরও দুজন।

 

স্থানীয়রা জানান, দীর্ঘ দিন একই স্থানে মাটি কাটার কারণে নদীর পাড়ে বড় বড় গর্ত তৈরি হয়। আশপাশের ফসলি জমি ভেঙে সেই গর্ত আবার ভরে যায়। দীর্ঘ দিন এভাবেই লোকমান মালত তার মাটির ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

 

তারা আরও জানান, চক্রটি প্রভাবশালী হওয়ায় এলাকার লোকজন তাদের ভয়ে কথা বলেন না। এখনি যদি মাটি কাটা বন্ধ না করা হয় তবে বড় ধরনের নদী ভাঙনের সৃষ্টি হবে। নদীর ওপাড়েই সরকারি বেড়িবাঁধ, যা এখন হুমকির মুখে রয়েছে। মাটি ব্যবসায়ী লোকমান মালত বলেন, আমি মালিকের কাছ থেকে জমি কিনে নিয়েছি। যার জমির সামনে নদীর পাড় সেই জমির মালিক। তারা মাটি বিক্রি করে বিধায় আমরা মাটি কাটতে পারি।

 

জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, ‘আমরা বিষয়টি অবগত আছি। খুব দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।

Check Also

রূপগঞ্জের সেজান জুস কারাখানায় অগ্নিকাণ্ড: লাশের অপেক্ষায় স্বজনরা

রূপগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুসের কারাখানায় অগ্নিকাণ্ডে মৃত ২৪ জনের মরদেহ হস্তান্তর করা হচ্ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *