Breaking News
Home / প্রধান সংবাদ / বিরুলিয়ায় মিক্সচার কারখানার শব্দে ও ময়লা পানির দুর্গন্ধে অতিষ্ট গ্রামবাস

বিরুলিয়ায় মিক্সচার কারখানার শব্দে ও ময়লা পানির দুর্গন্ধে অতিষ্ট গ্রামবাস

 

বিরুলিয়ায় মিক্সচার কারখানার শব্দে ও ময়লা পানির দুর্গন্ধে অতিষ্ট গ্রামবাসী। সাভারের বিরুলিয়ায় কারখানার শব্দ আর ময়লা পানির দুর্গন্ধে ঘর ছাড়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছে গ্রামবাসীর। শুধু ঘর ছাড়ার অবস্থা হয়েই শেষ হয়নি ভোগান্তি কৃষকদের ধানক্ষেত নিয়েও ভোগান্তিতে। সাভার উপজেলার বিরুলিয়ার একটি আবাসিক এলাকায় গ্রামবাসী শতবার অভিযোগ করলেও আমলে নেই না কারখানার কর্তৃপক্ষ।

জানা যায়, দীর্ঘদিন যাবত সরকারি অনুমতি ছাড়পত্র ছাড়ায় চালিয়ে আসছে এই মিক্সচার কারখানাটি। স্থানীয় শিশু-কিশোররা এই কারখানার শ্রমিক। শিশু-কিশোরা যখন লেখা-পড়া করবে, তখন এই কারখানাটি তাদের টাকার লোভ দেখি তারা অল্প ব্যয়ে শ্রমিক জোগাড় করে নিয়েছেন। অন্যদিকে কারখানার চারপাশে ঘনবসতি আর কৃষকদের ধানক্ষেত।

কারখানার ময়লা দুর্গন্ধময় পানি আর আবর্জনা বসত বাড়ির চারপাশে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। আর তার দুর্গন্ধে পরিবেশ দুষিত হয়ে উঠছে। এতে করে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ গ্রামবাসী। রাস্তা বা বাড়ির পাশ দিয়ে লোক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। স্থানীয় ভুক্তভোগীরা বলেন, এই মিক্সচার কারখানার শব্দ ও ময়লা পানির দুর্গন্ধে এখানে বসবাস করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। ঘরের জানালা খোলা যায় না। দুর্গন্ধে আমার ছেলে-মেয়ের মাঝেমধ্যে ডায়রিয়া আর বমি হয়ে থাকে। তাদের লেখা-পড়ায় মন বসছেনা। এই কারখানার দুর্গন্ধে আমাদের বসাবাসের অনেক অসুবিধা হচ্ছে।

স্থানীয় আরো বলেন, এতো দুর্গন্ধ এই কারখানার, আর থাকতে পারছি না। বাড়ির বাহিরে তো যাওয়া দুরের কথা বাড়ির ভিতরে থাকাও অসম্ভব। স্থানীয় আরেক ভুক্তভোগী বলেন,এই কারখানার অত্যাচারে আমাদের বাড়ি ছাড়তে হবে। কে শোনে কার কথা,এতো বলার পরও কারখানার মালিকের গায়ে কথা লাগে না। নিষেধ করলে ঐ মালিকের আবার বড় বড় কথা বলে।

তিনি আরও বলেন, প্রশাসনের নিকট আমাদের আকুল আবেদন, এইখানে একটা বসবাসের পরিবেশ তৈরি করে দেন। বিরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সাইদুর রহমান সুজন জানান,আমি বিষয়টি নিয়ে কারখানাটির মালিকের সাথে কথা বলে এর ব্যবস্থা গ্রহণ করবো।

Check Also

র‌্যাব-১১ এর অভিযানে রূপগঞ্জের রূপসী হতে ১ জন ভুয়া ডাক্তার গ্রেফতার

৫ আগস্ট র‌্যাব ১১ এর বিশেষ অভিযানে নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার রূপসী এলাকায় অবস্থিত “স্বদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *