Breaking News
Home / জাতীয় / বরিশালে ওয়াপদা কলোনির ৭১ এর মুক্তিযুদ্ধের গণহত্যা ও নির্যাতন কেন্দ্র পরিদর্শন করেন বরিশালের জেলা প্রশাসক ও মেয়র

বরিশালে ওয়াপদা কলোনির ৭১ এর মুক্তিযুদ্ধের গণহত্যা ও নির্যাতন কেন্দ্র পরিদর্শন করেন বরিশালের জেলা প্রশাসক ও মেয়র

বরিশালে ওয়াপদা কলোনির ৭১ এর মুক্তিযুদ্ধের গণহত্যা ও নির্যাতন কেন্দ্র পরিদর্শন করেন বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার ও
বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ।

গত ৮ ডিসেম্বর ২০২০ বরিশাল শত্রুমুক্ত হওয়ার দিন (বরিশাল মুক্ত দিবস) টর্চার সেল ও বধ্যভূমি সংরক্ষণ প্রকল্পের উদ্বোধন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। টর্চার সেল ও বধ্যভূমি সংরক্ষণ প্রকল্পের আওতায় বৃহত্তর পরিসরে ত্রিশ গোডাউন বদ্ধভূমি পর্যন্ত বিস্তীর্ণ এলাকা নিয়ে একটি প্রকল্প করার কথা ভাবছে সিটি কর্পোরেশন তারি অংশ হিসবে টর্চার সেল ও বধ্যভূমি সংরক্ষণ প্রকল্প এলাকা আজ ১৩ ফেব্রুয়ারি সকালে পরিদর্শন করেন।

উল্লেখ্য পাকিস্তানি হানাদার বাহিনী বরিশাল আসে ২৫ এপ্রিল (১৯৭১)। এই দিন গানবোট ও হেলিকপ্টারে করে পাকিস্তানি বাহিনীর একাধিক দল স্টিমারঘাট, বিসিক ও চরবাড়িয়া এলাকা দিয়ে শহরে প্রবেশ করে। বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের বিপরীতে পানি উন্নয়ন বোর্ডের কলোনি দখল করে তাদের ক্যাম্প বানায়। ক্যাম্পের পশ্চিমদিকে সাগরদী খালের তীরে বাংকার তৈরি করে সশস্ত্র পাহারা দিত পাকিস্তানি সেনারা।

বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলে ওয়াপদা কলোনির মতো এত বড় নির্যাতন ক্যাম্প ও বধ্যভূমি আর কোথাও নেই। এই ক্যাম্প থেকেই ঝালকাঠি, পটুয়াখালী ও ভোলায় অপারেশন চালাত পাকিস্তানি বাহিনী।ওয়াপদা কলোনিতে কত মানুষকে হত্যা ও নির্যাতন চালানো হয়েছে, তার সুনির্দিষ্ট হিসাব নেই। স্মৃতিবহ এলাকা ওয়াপদা কলোনিতে রয়েছে নির্যাতন ক্যাম্প, বাংকার, বধ্যভূমি, সেতু ও লাশ ভাসিয়ে দেওয়া সাগরদী খাল। শ্রদ্ধা জানানোর জন্য সেতুর ওপর নির্মাণ করা হয়েছে স্মৃতিস্তম্ভ ‘৭১।

এসময় আরো উপস্থিত ছিলেন, জেলা প্রশাসন ও সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীসহ রাজনৈতিক ও সাংবাদিকবৃন্দ।

Check Also

মেয়র’র মাতার রুহের মাগফেরাত কামনায় দোয়া

নারায়ণগঞ্জ পৌরসভার সাবেক পৌর চেয়ারম্যান প্রয়াত আলী আহাম্মেদ চুনকার সহধর্মিণী ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *