Breaking News
Home / জাতীয় / পুরনো মোবাইল ফোন কিনলে মাথায় রাখবেন এই ৫টি বিষয়

পুরনো মোবাইল ফোন কিনলে মাথায় রাখবেন এই ৫টি বিষয়

নতুন ফোন কেনার সময় একগাদা টাকা খরচ করতে না চাইলে, আপনি সেকেন্ড-হ্যান্ড স্মার্টফোন কিনতে পারেন। আপনার কোনও চেনা বা বন্ধুর থেকে সস্তায় স্মার্টফোন পাচ্ছেন, তা কিনবেন ভাবছেন? তবে কোনও তাড়াহুড়ো না করে, একবার ফোনটি বাজিয়ে দেখে নেওয়াই ভাল।কেনার আগে ডিভাইসটি সঠিকভাবে পরীক্ষা করে দেখুন।সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার সময়, টাচস্ক্রিনটি কাজ করছে কি না তা ভাল করে দেখে নিন।পুরানো ফোন কেনার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত।

সেকেন্ড হ্যান্ড ফোন কেনার ক্ষেত্রে কোনও ভুল নেই তবে, পুরানো ফোন কেনার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত, না হলে পরে আফসোস হতে পারে। আসুন জেনে নেওয়া যাক সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার সময় আপনার অবশ্যই কোন-কোন জিনিসগুলি মনে রাখতে হবে।

ফোনের বিল চাওয়া দরকার : যতটা গুরুত্বপূর্ণ ফোনের পরীক্ষা করা, ততটাই গুরুত্বপূর্ণ, ফোনের সাথে বিলটি নেওয়া। ফোনটি চুরির কি না, তা দেখতেই যে বিল চাইবেন তা নয়। বরং পরে ইচ্ছা করছে আপনি ফোনটি বেচতে পারেন, তার জন্যই বিল ও বক্সটি চেয়ে নেবেন। বিল থাকলে গ্যারান্টি পিরিয়ডের মধ্যে আপনি স্মার্টফোনটি বদলে নিতে পারবেন। আর ফোনটি চোরাই কি না, সেই ভেরিফিকেশনের জন্য IMEI নাম্বার জানাটা জরুরি। কেবল এটাই নয়, আপনাকে অবশ্যই বাক্সে উপস্থিত IMEI নম্বর মিলাতে হবে, এর জন্য ফোনের ডায়াল প্যাডে কোড *#06# ভরুন, এমন করার পর আপনার ফোনের স্ক্রিনে IMEI নম্বর দেখতে পারবেন। যদি ওয়্যারেন্টি না ছেড়ে যায়, তবুও ফোনটির বিলটি নিন।

ফিজিকাল কান্ডিশান খেয়াল করবেন : সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার আগে ডিভাইসটি সঠিকভাবে পরীক্ষা করে দেখুন এবং এটা খেয়াল করবেন যে কোনও ফিজিকাল ড্যামেজ নেই তো। অনেক সময় ফোন হাত থেকে পড়ে এবং নিচে পড়ে দাগ কেটে যায় এবং ফোনের ইন্টারনাল পার্টস যেমন স্পিকার বা মাইক্রোফোনও ক্ষতি হতে পারে। যত্ন সহকারে নিরীক্ষণ করার পরে আপনি ডিভাইস সম্পর্কে জানতে পারবেন যে কোথাও আপনি ডিফেক্টিভ ডিভাইসে ফালতু টাকা খরচ করছেন না তো?

টাচস্ক্রিন পরীক্ষা করে দেখে নিন : সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কেনার সময়, টাচস্ক্রিনটি কাজ করছে কিনা তা ভাল করে পরীক্ষা করে দেখুন। এমন সম্ভাবনা রয়েছে যে নতুন দেখতে লাগা ডিভাইসেও টাচস্ক্রিন ডিফেক্টিভ হতে পারে। স্ক্রিনের প্রতিটি অংশে আঙ্গুল দিয়ে সোয়াইপ করার চেষ্টা করুন, কীবোর্ডটি খুলুন এবং সমস্ত কী টিপলে আপনাকে টাচস্ক্রিন পরীক্ষা করতে সহায়তা করবে।

ফোনের পার্ট্স দেখাও দরকার :ফিজিকাল ড্যামেজ এর পরীক্ষা করার সাথে সাথে ফোনের সমস্ত পার্ট্স দেখাও দরকার। ফোন কিনতে যাওআর সময় নিজের সাথে হেডফোন নিয়ে যান, যাতে আপনি ফোনের অডিও আউটপুটও পরীক্ষা করতে পারেন, ফোনটি চার্জ করে দেখবেন যে চার্জিং পোর্ট কাজ করছে কিনা।

ক্যামেরা অ্যাপ চেক করে নিন : স্মার্টফোন চেক করার সময়, ক্যামেরার সমস্ত লেন্স সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখার জন্য ক্যামেরাটি পরীক্ষা করা দরকার। এগুলি ছাড়াও, ক্যামেরার লেন্স স্ক্র্যাচ না হওয়ার বিষয়টিও খেয়াল করবেন।

 

Check Also

পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর (ইন্না …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *