Breaking News
Home / আইন ও আদালত / নৌ দুর্ঘটনা প্রতিরোধে না’গঞ্জ জেলা প্রশাসনের ৮ নিষেধাজ্ঞা জারি

নৌ দুর্ঘটনা প্রতিরোধে না’গঞ্জ জেলা প্রশাসনের ৮ নিষেধাজ্ঞা জারি

গত ৪ এপ্রিল ২০২১ নারায়ণগঞ্জ জেলার সদর উপজেলাধীন কয়লাঘাট নামক স্থানে নৌ দুর্ঘটনায় ৩৪ জনের প্রাণহানি ঘটনায় নৌ দুর্ঘটনা প্রতিরোধে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ৮ নিষেধাজ্ঞা জারি করেছে।

মঙ্গলবার (৬ এপ্রিল) সন্ধ্যায় এই গণবিজ্ঞপ্তি জারি করা হয়। জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, নদীর নাব্যতা কম থাকায় এবং কালবৈশীখী মৌসুম আসন্ন হওয়ায় বিভিন্ন ধরণের নৌ দুর্ঘটনা ঘটার সম্ভাবনা প্রতীয়মান হয়। যেকোন ধরণের নৌ দুর্ঘটনা প্রতিরোধে অভ্যন্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ এবং নৌ পরিবহন অধিদপ্তরের স্মারক পত্রের প্রেক্ষিতে নিম্নবর্ণিত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞাগুলো হল, নৌ পথে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাল্কহেড চলাচল সম্পূর্ণরূপে নিষিদ্ধ, বৈধ সনদধারী ব্যতীত নৌযনের মাস্টার, ড্রাইভার, সুকানি, গ্রিজার, প্রকৌশলী বা ইঞ্জিন চালক দ্বারা নৌযান চালানো যাবে না, যাত্রীবাহী নৌযানে সার্ভে সনদে উল্লিখিত যাত্রী সংখ্যার অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না, অভ্যন্তরীণ নৌযান চলাচলের সময় অতিরিক্ত মালামাল বোঝাই করা যাবে না।

এছাড়া প্রত্যেক অভ্যন্তরীণ নৌযান যখন চলমান অবস্থায় থাকে তখন সংঘর্ষ এড়ানোর অথবা দিক নিয়ন্ত্রণ এবং পাল তুলে চলার নির্ধারিত নিয়মাবলি অনুসরণ করতে হবে, রুট পারমিট, সময়সূচী, ভাড়ার তালিকা প্রদর্শন ব্যতীত নৌযান চালানো যাবে না, নৌ নিরাপত্তা ও নৌ চলাচল সংক্রান্ত আইন কঠোরভাবে মেনে চলতে হবে।

উপেরাক্ত শর্তাবলি পালনে ব্যর্থ হলে মোবাইল কোর্ট পরিচালনাসহ দন্ডবিধি এবং অভ্যন্তরীণ নৌ চলাচলের অধ্যাদেশের বিধানমতে প্রয়োজনীয় কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও গণবিজ্ঞপ্তিতে জানান হয়।

Check Also

মতিন চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে মহানগর বিএনপির উদ্যোগে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক স্বরাষ্ট্র ও বস্ত্রমন্ত্রী প্রয়াত আব্দুল মতিন চৌধুরীর ৯ম মৃত্যু বার্ষিকী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *