Home / খেলাধূলা / টস জিতে আগে বোলিংয়ের সুযোগ : ধাক্কা সামলে এলগার-ডি ককের লড়াই

টস জিতে আগে বোলিংয়ের সুযোগ : ধাক্কা সামলে এলগার-ডি ককের লড়াই

কন্ডিশন ও উইকেট পেস সহায়ক, ওয়েস্ট ইন্ডিজের একাদশে পাঁচ পেসার। টস জিতে আগে বোলিংয়ের সুযোগ। আর কী চাই! দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিল ক্যারিবিয়ানরা। তবে ডিন এলগার ও কুইন্টন ডি ককের প্রতিরোধে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকাও। মন্থর দিন শেষে তাই দুই দলই প্রায় সমানে সমান।

সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার রান ৮২ ওভারে ৫ উইকেটে ২১৮।

২৩৭ বলে ৭৭ রানের লড়িয়ে ইনিংস খেলেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। আগের টেস্টে ছক্কার ঝড়ে দুর্দান্ত সেঞ্চুরি করা ডি কক এবার অপরাজিত ৫৯ রানে।

উইকেটে দিনজুড়েই মিলেছে মুভমেন্ট। ক্যারিবিয়ানরা তা কাজেও লাগান। তবে শুরুর বিপর্যয়ের পর প্রোটিয়ারা লড়াই করে যায়। দিনের শুরুতে বৃষ্টিতে টসে দেরি হয় ১৫ মিনিট। খেলা শুরুর সময় আকাশ ছিল মেঘলা। চতুর্থ ওভারে বৃষ্টিতে খেলা বন্ধ হয় আবার। এর মধ্যেই দক্ষিণ আফ্রিকা হারায় এইডেন মারক্রামকে। চোট কাটিয়ে একাদশে ফেরা শ্যানন গ্যাব্রিয়েলের আলগা এক ডেলিভারিতে পয়েন্টে ক্যাচ তুলে দেন এই ওপেনার। ২৬ টেস্টের ক্যারিয়ারে ৬ বার শূন্য রানে ফেরার স্বাদ পেয়ে গেলেন তিনি।

বৃষ্টি বিরতির পর আরও বাড়ে দক্ষিণ আফ্রিকার বিপদ। একবার জীবন পেয়ে, সুইং বোলিংয়ের সামনে অস্বস্তিময় উপস্থিতি শেষে কিগান পিটারসেন বিদায় নেন জেডেন সিলসের বলে স্লিপে ক্যাচ দিয়ে। কেমার রোচের ভেতরে ঢোকা বল ছেড়ে দিয়ে বোল্ড হন রাসি ফন ডার ডাসেন।

অষ্টাদশ ওভারে তখন দক্ষিণ আফ্রিকা ধুঁকছে ৩ উইকেটে ৩৭ রান নিয়ে।

এলগার ও কাইল ভেরেইনার ৮৭ রানের জুটি সেখান থেকে উদ্ধার করে দলকে। শুরুটা এই দুজনেরও ছিল নড়বড়ে। তবে সময়ের সঙ্গে আত্মবিশ্বাসী হয়ে ওঠেন দুজন।

প্রায় এক সেশন কাটিয়ে দেওয়া ১৯২ বলের এই জুটি ভাঙে চা-বিরতির আগে শেষ ওভারে। গ্যাব্রিয়েলের লেগ স্টাম্পের বাইরের শর্ট বল পুল করতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন ভেরেইনা (৮৯ বলে ২৭)।

এলগার এরপর সঙ্গী হিসেবে পান ডি কককে। পঞ্চম উইকেটে দুজনে যোগ করেন ৭৯ রান।

ধীরস্থির এলগার ফিফটি স্পর্শ করেন ১৪৭ বলে। ডি কক তুলনায় শট খেলেন একটু বেশি। তবে তিনিও ছিলেন সাবধানী, ফিফটিতে পা রাখেন ৮৯ বলে।

দুজনের জুটি ভাঙে দিনের শেষ ভাগে। দারুণ একটি আউট সুইঙ্গারে এলগারকে পরাস্ত করার পরের বলে ইনসুইঙ্গারে প্রোটিয়া অধিনায়ককে ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড করে দেন কাইল মেয়ার্স।

ডি কক দিন শেষ করেন ১০৩ বলে ৫৯ রান নিয়ে।

ওয়েস্ট ইন্ডিজ এ দিন দ্বিতীয় নতুন বল না নিয়ে জমিয়ে রেখেছে দ্বিতীয় দিন সকালের জন্য। দক্ষিণ আফ্রিকার অপেক্ষায় তাই আরেক দফা চ্যালেঞ্জ।

সংক্ষিপ্ত স্কোর : দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৮২ ওভারে ২১৮/৫ (এলগার ৭৭, মারক্রাম ০, পিটারসেন ৭, ফন ডাসেন ৭, ভেরেইনা ২৭, ডি কক ৫৯*, মুল্ডার ২*; রোচ ১৬-৬-৩৩-১, গ্যাব্রিয়েল ১২-৩-৪৭-২, সিলস ১৪-৪-২৮-১, হোল্ডার ১৪-৫-২৫-০, চেইস ১১-৩-২০-০ মেয়ার্স ১১-৩-২৪-১, ব্র্যাথওয়েট ৫-০-১৪-০)।

ট্যাগ : ওয়েস্ট ইন্ডিজএলগারদক্ষিণ আফ্রিকাডি কক

Check Also

রূপগঞ্জের সেজান জুস কারাখানায় অগ্নিকাণ্ড: লাশের অপেক্ষায় স্বজনরা

রূপগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুসের কারাখানায় অগ্নিকাণ্ডে মৃত ২৪ জনের মরদেহ হস্তান্তর করা হচ্ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *