Breaking News
Home / জাতীয় / আজ সংসদের কাবিয়াল সেনগুপ্তের চতুর্থ তম প্রয়াণ দিবস

আজ সংসদের কাবিয়াল সেনগুপ্তের চতুর্থ তম প্রয়াণ দিবস

সুনামগঞ্জ :

বর্ষীয়ান রাজনীতিবিদ, সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের চতুর্থ প্রয়াণ দিবস আজ ৫ ফেব্রুয়ারি। ২০১৭ সালের এই দিনে রাজধানী ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এ উপলক্ষে জন্মস্থান সুনামগঞ্জের দিরাইয়ে ও সিলেটে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

৬ দফা ও ১১ দফা আন্দোলন, ৬৯-এর গণ-অভ্যুত্থান, ৭০-এর নির্বাচন, ৭১-এর মুক্তিযুদ্ধসহ গণতান্ত্রিক বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সুরঞ্জিত সেনগুপ্তের ছিল অগ্রণী ভূমিকা। তিনি বাংলাদেশের দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদের মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে সত্তরের নির্বাচনেও তিনি প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। স্বাধীনতা সংগ্রামে একমাত্র বেসামরিক লোক তিনিই ৫নং সেক্টরের সাব-সেক্টর (টেকেরঘাট) কমান্ডারের দায়িত্ব পালন করেন।

সুরঞ্জিত সেন দিরাই উপজেলার আনোয়ারপুর গ্রামে ১৯৪৫ সালে ৫ মে জন্মগ্রহণ করেন। তার বাবা দেবন্দ্রনাথ সেনগুপ্ত ছিলেন চিকিৎসক। মা সুমতি বালা সেনগুপ্ত ছিলেন গৃহিণী।

সুরঞ্জিত সেনগুপ্তের প্রয়াণের পর তার সহধর্মীনি ড. জয়া সেনগুপ্তা দিরাই -শাল্লা আসনের ৩০ মার্চ ২০১৭ সালের উপ-নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচিত হন। এরপর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয়বারের মত সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন।

এদিকে, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক মন্ত্রী প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত এর স্মরণে দিরাই আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ও সিলেটস্থ দিরাই ছাত্র কল্যাণ পরিষদের উদ্যোগে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আজ শুক্রবার বিকাল ৪টায় এক স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এতে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি এবং পেশাজীবী নেতৃবৃন্দ বক্তব্য রাখবেন। আয়োজক সংগঠনের পক্ষ থেকে স্মরণসভায় সকল শ্রেণি পেশার ব্যক্তিবর্গের উপস্থিতি কামনা করা হয়।

 

Check Also

সরকারি রাস্তা দখল করে মণিরামপুরে পাঁকা দোকানঘর নির্মাণের অভিযোগ

মণিরামপুর প্রতিনিধি: মণিরামপুরের কোনাকোলা বাজারে এক প্রভাবশালীর বিরুদ্ধে সরকারি রাস্তার জমি দখলের পর পাকা স্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *