Breaking News
Home / প্রধান সংবাদ / আগামী কাল ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী

আগামী কাল ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী

নারায়ণগঞ্জের রাজনৈতিক অঙ্গনে এক শোকাবহ দিন। ১৯৮৭ সালের এই দিনে সকাল পৌনে নয়টায় ৬২ বছর বয়সে ঢাকার হলিফ্যামিলি হাসপাতালে ইন্তেকাল করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক একেএম শামসুজ্জোহা।

২০ ফেব্রুয়ারি সেদিন তাঁর মৃত্যু সংবাদ পেয়ে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বর্তমানের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতৃবৃন্দসহ হাসপাতাল ও তাঁর বাসভবন `হীরা মহল` এ ছুটে আসেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

অবিভক্ত বাংলার এমএলএ ও আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য মরহুম খান সাহেব ওসমান আলীর জ্যৈষ্ঠ পুত্র একেএম শামসুজ্জোহা ছিলেন সাবেক গণপরিষদ ও জাতীয় সংসদ সদস্য। মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রয়াত শামসুজ্জোহাকে ২০১১ সালে স্বাধীনতা পদক (মরণোত্তর) এ ভুষিত করা হয়।

দেশভাগের পূর্বে শামসুজ্জোহা কলকাতায় তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন। বায়ান্ন`র ভাষা আন্দোলনে তিনি তাঁর পিতা, ছোট ভাই মুস্তাফা সারোয়ার এবং পরিবারের অপর দুই সদস্যসহ গ্রেফতার হন। ছয় দফা আন্দোলন করতে গিয়ে ৬৬ সালেও তিনি কারাবরণ করেন। বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি পুনরায় গ্রেফতার হন। ১৯৭৫ সালের ৩ নভেম্বর জাতীয় ৪ নেতার হত্যাযজ্ঞের সময় তিনি ও জাতীয় নেতা শহীদ ক্যাপ্টেন মনসুর আলী একই সেলে বন্দি ছিলেন। শামসুজ্জোহা ছিলেন ঐ কলঙ্কিত ইতিহাসের অন্যতম স্বাক্ষী।

তিনি ১৯৭০ ও ১৯৭৩ সালে নারায়ণগঞ্জ হইতে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। একাত্তরে তিনি ছিলেন মহান মুক্তিযুদ্ধের পূর্বাঞ্চলীয় কমিটির অন্যতম সদস্য ও ভারতের শরনার্থী শিবির আগরতলা রিলিফ কমিটির আহ্বায়ক।

একেএম শামসুজ্জোহার সহধর্মীনি ও `রত্নগর্ভা` নাগিনা জোহাও ছিলেন ভাষা সৈনিক। একেএম শামসুজ্জোহার বড় ছেলে নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ (শহর-বন্দর) আসনের তিনবারের এমপি ও জাতীয় পার্টির সভাপতি মন্ডলীর সদস্য।

তিনি ২০১৪ সালে মৃত্যুবরণ করলে শামসুজ্জোহার মেজ ছেলে সেলিম ওসমান এই আসনের এমপি নির্বাচিত হন। তিনি গার্মেন্ট মালিকদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এর সভাপতি। ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনের ৩ বারের সাংসদ।

একেএম শামসুজ্জোহার ৩৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আগামী কাল ২০ ফেব্রুয়ারি শনিবার মরহুমের পরিবার ও নারায়ণগঞ্জ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন দিনভর কর্মসূচী পালন করবেন।

পরিবারের পক্ষ হতে সকাল ১১টায় বন্দরের মুছাপুরস্থ শামসুজ্জোহা বিএম উচ্চ বিদ্যালয়ে এবং বাদ আসর নারায়ণগঞ্জ মাসদাইর কবরস্থান জামে মসজিদে মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত মিলাদ ও দোয়ার মাহফিলে মরহুমের রাজনৈতিক সহকর্মী, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্খীদের অংশগ্রহন করে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করার জন্য পরিবারের পক্ষ থেকে সেলিম ওসমান এমপি ও শামীম ওসমান এমপি সকলকে অনুরোধ জানিয়েছেন।

Check Also

সরকারি রাস্তা দখল করে মণিরামপুরে পাঁকা দোকানঘর নির্মাণের অভিযোগ

মণিরামপুর প্রতিনিধি: মণিরামপুরের কোনাকোলা বাজারে এক প্রভাবশালীর বিরুদ্ধে সরকারি রাস্তার জমি দখলের পর পাকা স্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *